৫ টি জনপ্রিয় ফ্রি ব্লগিং সাইট

TechtunesBd


৫ টি জনপ্রিয় ফ্রি ব্লগিং সাইট

অনলাইন ব্লগিং এবং ডিজিটাল মার্কেটিং সামাজিক যোগাযোগ মাধ্যম এবং নেটওয়ার্কিংয়ের সময়ের মধ্যে তাৎপর্যপূর্ণভাবে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বিশ্বের সাথে সংযোগ স্থাপনের জন্য ব্লগিং অন্যতম কার্যকর পন্থা আপনি অন্যের সাথে স্বতন্ত্র পর্যায়ে সংযুক্ত হতে ব্লগ করুন বা ব্যবসায়ের প্রচারে সহায়তা করার জন্য ব্লগ করুন। অনেকগুলি বিনামূল্যে ব্লগিং সাইট রয়েছে যা আপনি সক্রিয় ব্লগার হতে চাইলে সঠিক প্ল্যাটফর্মটি বেছে নেওয়ার জন্য বর্তমানে কয়েকটি সেরা ব্লগিং সাইটগুলির একটি তালিকা এখানে রয়েছে।


ফ্রি ব্লগিং সাইট



১. ওয়ার্ডপ্রেস



ওয়ার্ডপ্রেস

সর্বাধিক জনপ্রিয় বিনামূল্যে ব্লগিং প্ল্যাটফর্ম যা অপেশাদার ব্লগার থেকে শুরু করে বৃহত্তর ব্যবসায় সকলের জন্য কাজ করে যুক্তিসঙ্গত পরিমাণে কাস্টমাইজেশন সহ আপনি দ্রুত একটি সম্পূর্ণ নতুন ব্লগ তৈরি করতে পারেন।

এটি প্রদত্ত এবং বিনামূল্যে একটি বিশাল অ্যারে সরবরাহ করে যা ওয়ার্ডপ্রেসকে অত্যন্ত নমনীয় স্কেলযোগ্য ব্যবহারকারী বান্ধব এবং অনুসন্ধান ইঞ্জিনটিকে অনুকূলিত করে তোলে। ওয়ার্ডপ্রেস ডটকম একটি বিনামূল্যে ব্লগ-হোস্টিং সাইট যা প্রায় অর্ধেক বৈশিষ্ট্যযুক্ত।

এখানে সাধারণ ধারণাটি আপনার জন্য কম রক্ষণাবেক্ষণ তবে ব্লগের নিয়ন্ত্রণ কম। ওয়ার্ডপ্রেস এবং এর বৈশিষ্ট্যগুলি থেকে সর্বাধিক সুবিধা অর্জন করতে বা আপনার ব্লগকে ব্যবসায়ে পরিণত করার জন্য আপনাকে অবশ্যই ওয়েব হোস্টিংয়ের জন্য অর্থ প্রদান করতে হবে।

একটি স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস ব্লগের মাধ্যমে আপনি ব্যানার বিজ্ঞাপনগুলি সেট আপ করে অনুমোদিত লিঙ্কগুলি সন্নিবেশ করিয়ে পণ্য বিক্রয় করে অনলাইন কোর্স তৈরি করে বা আপনার ব্লগকে নগদীকরণ করতে চান এমন অন্য কোনও উপায়ে অর্থ উপার্জন করতে পারেন। ডিজাইন কার্যকারিতা এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা সহ আপনার নিজের ওয়েবসাইটের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে



২. ব্লগার


আপনি কোড পরিবর্তন করলেও আপনি

ব্লগারকে

কাস্টমাইজ করতে পারবেন না। আপনার নিজের ডোমেন নাম দিয়ে আপনার ব্লগ সেট আপ করাও শক্ত। ব্লগারে থিম এবং ডিজাইনগুলি সীমাবদ্ধ এবং অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির জন্য কোনও প্লাগইন নেই। ওয়ার্ডপ্রেসের বৃহত বিকাশকারী সম্প্রদায়ের বিপরীতে ব্লগারে সামান্য সম্প্রদায় সমর্থন রয়েছে। আপনি যখন নিজের ব্লগ হোস্টিংয়ের নমনীয়তার জন্য অর্থ দিতে চান না তখন আপনার লিখিত চিন্তাভাবনাগুলি ভাগ করে নেওয়ার জন্য এটি সেরা প্ল্যাটফর্ম।



৩. এসভিবিটিএল


দীর্ঘ সময় লেখার জন্য একটি স্ট্রিপ ব্যাক ফ্রি ব্লগিং প্ল্যাটফর্ম। এসভিবিটিএল আপনার মস্তিষ্কের মতো কাজ করার জন্য গ্রাউন্ড থেকে নকশাকৃত নেটওয়ার্ক লেখার এবং পড়ার জন্য। এটি আপনাকে ধারণাগুলিকে নিখুঁত করতে সহায়তা করে এবং আপনার চিন্তার বিকাশ এবং বিশ্বে প্রকাশ করার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত কিছুই অন্তর্ভুক্ত করে।

এটিতে বৈশিষ্ট্যগুলির একটি সংকীর্ণ সেট রয়েছে যেমন আপনি কেবল আপনার আইকন এবং মূল রঙ পরিবর্তন করতে পারেন। পাঠকদের সাথে কোনও বিষয়ে মন্তব্য করার উপায় নেই পাঠক লেখক সেই তথ্যটি ভাগ করে নেওয়ার জন্য বেছে নিলে টুইটার বা ইমেলের মাধ্যমে লেখকের সাথে যোগাযোগ করতে পারেন।

যদি আপনি কেবল নিজের নিজস্ব ধারণাগুলি লিখতে চান এবং আপনার কথার প্রতি আগ্রহী যে কারও জন্য তাদের এগুলি উপলব্ধ করতে চান তবে এসভিলেট একটি ভাল জায়গা।



৪. লাইভ জার্নাল



লাইভ জার্নাল ব্লগ

এবং সামাজিক নেটওয়ার্কিংকে একত্রিত করে যেখানে ব্যবহারকারীরা জার্নাল এবং আগ্রহ-ভিত্তিক সম্প্রদায়গুলিতে পোস্ট করে চিন্তাভাবনা, অভিজ্ঞতা, গাইডেন্স, শিল্পকর্ম, কথাসাহিত্য এবং আরও অনেক কিছু ভাগ করে দেয়। ব্যবহারকারীরা বিনামূল্যে ব্লগ তৈরি করতে বা এমন অ্যাকাউন্টের জন্য অর্থ প্রদান করতে পারে যা আরও বেশি বৈশিষ্ট্য কম বিজ্ঞাপন এবং কাস্টমাইজেশন বাড়িয়ে তোলে।

লাইভ জার্নাল একটি প্রাণবন্ত সামাজিক জার্নালিং প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের অনলাইন জার্নালগুলি প্রকাশ করতে একই বিষয়ে আগ্রহী ব্যবহারকারীদের সম্প্রদায়ের সাথে যোগ দিতে একে অপরকে বন্ধু করতে এবং একে অপরের জার্নাল এন্ট্রিগুলিতে মন্তব্য করার অনুমতি দেয়।

ফ্রি লাইভ জার্নাল অ্যাকাউন্টগুলি সীমাবদ্ধ কার্যকারিতা সরবরাহ করে তবে নৈমিত্তিক ব্লগারদের পক্ষে সেই কার্যকারিতা যথেষ্ট। অনেক ব্লগারকে প্রচুর চিত্র আপলোড করতে পোলগুলি প্রকাশ করতে বিজ্ঞাপনগুলি নিয়ন্ত্রণ করতে, নিয়ন্ত্রণের নকশা করতে, এবং কার্য সম্পাদন করতে এবং আরও অনেক কিছুর সক্ষমতা প্রয়োজন। এই ধরণের বৈশিষ্ট্যগুলি পেতে আপনাকে অর্থ প্রদান করা লাইভজার্নাল অ্যাকাউন্টের একটিতে আপগ্রেড করতে হবে।



৫. উইবলি



উইবলি

একটি ওয়েবসাইট তৈরির সরঞ্জাম যাতে বিনামূল্যে ব্লগিং টেম্পলেট অন্তর্ভুক্ত। উইবলি বাজারের অন্যতম সহজ ওয়েবসাইট নির্মাতা। তবে ব্লগিং সিস্টেমেরও একটি অংশ এবং আপনার শব্দগুলি দূরের কথা ছড়িয়ে দেওয়ার জন্য আপনি কাস্টমাইজযোগ্য লেআউটগুলি বিনামূল্যে থিমগুলির একগুচ্ছ এবং আপনি যে শেয়ারিংয়ের সাধারণ বৈশিষ্ট্যগুলি আশা করছেন তা অ্যাক্সেস পাবেন।

নমনীয় টানুন এবং ড্রপ বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে দ্রুত ব্লগ সামগ্রী তৈরি করতে সহায়তা করে। এটিতে আপনার ওয়েবসাইটের বিভিন্ন উদ্দেশ্য অনুসারে শালীন তবে বিস্তৃত টেম্পলেট রয়েছে। এটিতে শক্তিশালী নকশা এবং প্রকাশনা উপাদান রয়েছে যা ওয়েবেলি পরিষেবাদিগুলি ব্যাকগ্রাউন্ডে সমস্ত ওজন টানানোর সময় আপনাকে আপনার সামগ্রীতে ফোকাস করতে দেয়।