সিইএস ২০২১: যেসব প্রযুক্তি গুরুত্ব পাচ্ছে

Bonikbarta

বৈশ্বিক উদ্ভাবনের মঞ্চ বিবেচিত হয় কনজিউমার ইলেকট্রনিক শো (সিইএস) সিইএসে প্রযুক্তি জায়ান্টরা তাদের উদ্ভাবিত সর্বশেষ প্রযুক্তি পণ্য সেবা প্রদর্শন করে। কভিড১৯ মহামারীর কারণে চলতি বছর ডিজিটালি অনুষ্ঠিত হচ্ছে সিইএস। প্রতি বছরের মতো এবারো সিইএস থেকে ধারণা পাওয়া যাচ্ছে বছরজুড়ে প্রযুক্তি পণ্যের হালচাল কেমন হবে। গত সোমবার থেকে শুরু হওয়া প্রযুক্তি খাতের ব্যবসায়ী, উদ্ভাবক, শীর্ষ কর্মকর্তা, নীতিনির্ধারক, বিশ্লেষকদের মিলনমেলা সিইএস ২০২১ শেষ হবে আগামীকাল। সিইএসের প্রথম দ্বিতীয় দিন প্রদর্শিত নতুন প্রযুক্তি পণ্য নিয়ে আয়োজনের আজ প্রথম পর্ব

এলজি রোলেবল ফোন

বৈশ্বিক স্মার্টফোন বাজারে গত দুই বছর ফোল্ডেবল ফোন দারুণ আবেদন সৃষ্টি করেছে। তবে ডিভাইস নির্মাতারা গ্রাহক প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে। ফোল্ডেবল ফোনের আবেদন ছাপিয়ে এবার রোলেবল ফোনের চল শুরু হতে যাচ্ছে। সিইএস ২০২১এর প্রথম দিন রোলেবল ফোন উন্মোচন করেছে এলজি, যা চলতি বছরের শেষদিকে সরবরাহ শুরু হবে। ডিভাইসটির প্রোটোটাইপ প্রদর্শন করা হলেও দাম এবং বিভিন্ন স্পেসিফিকেশন বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি নির্মাতা প্রতিষ্ঠানটি।

টিসিএল রোলেবল ফোন

এলজির পাশাপাশি টিসিএল সিইএসের চলতি আসরে নিজেদের একটি রোলেবল ফোনের প্রোটোটাইপ প্রদর্শন করেছে। এক ভিডিওতে দেখা যায় দশমিক ইঞ্চির রোলেবল ফোন দশমিক ইঞ্চির ট্যাবলেট ডিভাইস হিসেবে ব্যবহারের সুবিধা মিলবে। আঙুলের এক ট্যাপে ডিভাইসটির রোল খুলে ট্যাবলেট ডিভাইস করে নেয়া যাবে। ডিভাইসটি কবে বাজারে আসতে পারে কিংবা দাম স্পেসিফিকেশন কেমন হবে, সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।

ফাইভজি

২০২০ সাল পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজির জন্য গুরুত্বপূর্ণ ছিল। গত বছর ফাইভজির বাণিজ্যিক ব্যবহার বিস্তৃত হয়েছে ঠিকই। কিন্তু দ্রুতগতির নেটওয়ার্ক প্রযুক্তির পূর্ণাঙ্গ সুযোগসুবিধা পেতে আরো কিছুটা সময় লাগবে। সিইএস ২০২১এর এবারের আসরে তাই ফাইভজির ভবিষ্যৎ সুযোগসুবিধা নিয়ে বিস্তর তুলে ধরা হয়েছে। ফাইভজি ডিভাইস এবং নেটওয়ার্ক নিয়ে বেশকিছু বড় ঘোষণা এসেছে। চলতি বছর ফাইভজি স্মার্টফোনের মূল্যহ্রাস সবার জন্য ফাইভজির সুযোগসুবিধা নিশ্চিত করবে।

হেলথ টেক

বিশ্ববাসীর সামনে গত বছর নতুন এবং একেবারে ভিন্ন কিছু চ্যালেঞ্জের উদ্ভব হয়েছে। এর মূলে ছিল নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কভিড১৯ মহামারী। চলমান মহামারী মোকাবেলায় তথ্যপ্রযুক্তির সহজলভ্যতা সবচেয়ে বেশি অবদান রেখেছে এবং এখনো রাখছে। যে কারণে সিইএস ২০২১ স্বাস্থ্যসংশ্লিষ্ট গ্যাজেটস, ফিটনেস সরঞ্জাম এবং পরিধেয় প্রযুক্তিপণ্য বিশেষ নজর কেড়েছে। ক্রমবর্ধমান চাহিদা মোকাবেলার প্রস্তুতিস্বরূপ বিভিন্ন প্রযুক্তি ব্র্যান্ড সিইএসে তাদের স্বাস্থ্যসংশ্লিষ্ট গ্যাজেটস পরিধেয় প্রযুক্তি পণ্য উন্মোচন করেছে।

গ্রিনলাইট আল্ট্রাভায়োলেট লাইট

আগেই বলা হয়েছে, চলতি বছর সিইএসে করোনাভাইরাস প্রতিরোধ প্রযুক্তি বিশেষ গুরুত্ব পাচ্ছে। জিএইচএসপি নামে একটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গ্রিনলাইট আল্ট্রাভায়োলেট লাইট
উন্মোচন করেছে, যা গাড়ির মধ্যে করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম। নির্মাতা প্রতিষ্ঠানটির দাবি, এরই মধ্যে তাদের আল্ট্রাভায়োলেট লাইট করোনাভাইরাস ধ্বংসে বাণিজ্যিক যানবাহনে ব্যবহার শুরু হয়েছে। তবে প্রযুক্তিটি ব্যক্তিগত গাড়িতে যুক্ত করতে চায় প্রতিষ্ঠানটি।

সূত্র: সিনেট

Leave a Reply

Your email address will not be published.