সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ জানুয়ারি ২০২১

1 min read

Jagonews24

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চীনে স্বর্ণের খনিতে বিস্ফোরণ, ২২ জনের মৃত্যুর শঙ্কা
চীনে একটি স্বর্ণের খনিতে বিস্ফোরণে অন্তত ২২ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। বিস্ফোরণের সময় এসব শ্রমিক খনির ভেতরে আটকা পড়েন। স্থানীয় কর্তৃপক্ষ সেখানে উদ্ধারকারী দল পাঠিয়েছে।

জানা গেছে, মঙ্গলবার চীনের পূর্বাঞ্চলীয় শানডং প্রদেশের শিচেং এলাকায় ঘটেছে ওই দুর্ঘটনা। শানডং কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, উদ্ধারকারী দল এখনও আটকে পড়া শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি। ফলে ওই শ্রমিকদের পরিণতি কী হয়েছে তা এখনও নিশ্চিত নয়।

সশস্ত্র হামলা চালাতে পারে ট্রাম্পের সমর্থকরা
যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা আরও হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। গোয়েন্দা সংস্থাটি বলছে, জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের আগে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে আরও হামলার ঘটনা ঘটতে পারে। সশস্ত্র কিছু গ্রুপ দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই হামলার পরিকল্পনা করছে বলে হুঁশিয়ারি দেয়া হয়েছে। আগামী ২০ জানুয়ারি শপথ নেবেন বাইডেন।

মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি
করোনাভাইরাসের বৃদ্ধির কারণে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন মালয়েশিয়ার রাজা। রাজা আল সুলতান আব্দুল্লাহ দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের অনুরোধে এই জরুরি অবস্থা ঘোষণা করেন। এর একদিন আগে দেশটিতে ১৪ দিনের লকডাউন ঘোষণা করেন মালয় প্রধানমন্ত্রী।

করোনাভাইরাস সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসলে জরুরি অবস্থা তুলে দেয়া হবে বলে রাজকীয় বিবৃতিতে বলা হয়েছে। তবে মনে করা হচ্ছে, এই জরুরি অবস্থা যতটা না করোনাভাইরাসের কারণে, তার চেয়ে বেশি প্রধানমন্ত্রী মুহিউদ্দিনকে স্বস্তি দিতে।

মডার্নার ভ্যাকসিনের কার্যকারিতা থাকবে ‘এক বছর’
মার্কিন প্রতিষ্ঠান মডার্না উৎপাদিত করোনা ভ্যাকসিনের কার্যকারিতা থাকবে অন্তত এক বছর। সোমবার ৩৯তম জে.পি মরগ্যান হেলথকেয়ার কনফারেন্সে এ কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। সিনথেটিক ‘এমআরএনএ’ সিস্টেমের সহায়তায় মডার্না উৎপাদিত ‘এমআরএনএ-১২৭৩’ ভ্যাকসিনটি করোনাভাইরাসের বহিঃআবরণকে অনুকরণ করে এবং সে অনুযায়ী কাজ করতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে (ইমিউন সিস্টেম) কার্যকর করে তোলে।

মার্কিন সেনারা যাওয়ার পর আফগানদের ‘সামরিক সহায়তা’ বাড়াতে চায় ভারত
আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পুরোপুরি বিদায় নেয়ার পর দেশটিকে আরও বেশি সামরিক সহায়তা দিতে চায় ভারত। সম্প্রতি আফগান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনালাপে এ আশ্বাস দিয়েছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।

গত সোমবার সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট জানিয়েছে, সম্প্রতি টেলিফোনে কথা হয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং আফগান পররাষ্ট্রমন্ত্রী হানিফ আতমারের মধ্যে। এসময় নয়াদিল্লি মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের পর কাবুলকে আরও বেশি সামরিক সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছে সূত্রটি।

মোদি সরকারের কৃষি আইনে স্থগিতাদেশ দিল ভারতের সুপ্রিম কোর্ট
মোদি সরকারের নতুন তিন কৃষি আইনে আবারও স্থগিতাদেশ দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আইনগুলো কার্যকর করা যাবে না। সরকার পক্ষ এবং আন্দোলনকারী কৃষকদের মধ্যে বোঝাপড়ায় একটি বিশেষ কমিটি করারও নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।

ট্রাম্পভক্তদের ৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার
যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের অন্তত ৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার। এসব অ্যাকাউন্ট থেকে বিতর্কিত কিউঅ্যানন বিষয়ক বার্তা প্রচার করা হতো বলে জানিয়েছে টু্ইটার কর্তৃপক্ষ।

কলকাতায় পৌঁছাল কোভিশিল্ডের ৭ লাখ ডোজ ভ্যাকসিন
ভারতের পুনে থেকে বিশেষ বিমানে কোভিশিল্ডের সাত লাখ ডোজ করোনা ভ্যাকসিন কলকাতায় পৌঁছেছে। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর পৌনে ২টার দিকে কলকাতা বিমানবন্দরে পৌঁছায় ভ্যাকসিনবাহী বিমানটি। ভ্যাকসিন আসার খবরে বিমানবন্দরে আগে থেকেই প্রস্তুত রাখা হয়েছিল ইনসুলেটেড ভ্যান। এসব ভ্যানে করে সেগুলো বাগবাজারের সেন্ট্রাল মেডিকেল স্টোরে সেগুলো নিয়ে যাওয়া হয়। সেখানে কঠোর নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে ভ্যাকসিনগুলো। এখান থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় সেটা সরবরাহ করা হবে।

গরিলার শরীরে পাওয়া গেল করোনা
করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগো চিড়িয়াখানায় দুটি গরিলা। এ ছাড়া আরেকটি গরিলার শরীরে উপসর্গ দেখা দিয়েছে। সোমবার চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বুধবার থেকে দুটি গরিলা কাশি দিতে শুরু করে। শুক্রবার প্রাথমিক পরীক্ষায় গরিলা দলে করোনার উপস্থিতি শনাক্ত হয়। পরে যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তরের জাতীয় ভেটেরিনারি সার্ভিস ল্যাবরেটরি গরিলার করোনা পজিটিভের তথ্য নিশ্চিত করে। আরো এক গরিলার কাশি শুরু হয়েছে।

‘সমুদ্র-গাভী’র পিঠে ট্রাম্পের নাম নিয়ে তোলপাড়!
বিপন্ন প্রজাতির একটি সমুদ্র-গাভীর পিঠে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম পাওয়ার বিষয়ে তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের বন্যপ্রাণী বিষয়ক কর্তৃপক্ষ। গত রোববার ফ্লোরিডার হোমোসাসা নদীতে পাওয়া গেছে ভুক্তভোগী প্রাণীটিকে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ফ্লোরিডার নদীতে পাওয়া সমুদ্র-গাভীটিকে গুরুতর আহত মনে হয়নি। তার পিঠে ট্রাম্পের নাম লেখা হয়েছিল মূলত শরীরে জমে থাকা শেওলার ওপর আঁচড় কেটে।

কেএএ/এমএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | liitheme by LIILab.