শুরু হচ্ছে লিগ: নিজেদের প্রমাণ করার বড় মঞ্চ ফুটবলারদের

1 min read

Jagonews24

মার্চ ও জুনে বিশ্বকাপ বাছাইয়ের বাকি তিন ম্যাচ বাংলাদেশের। ঘরের মাঠের এই তিন ম্যাচ থেকে কিছু পয়েন্ট অর্জনের চেষ্টার কথা আগেই বলেছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে। পয়েন্ট অর্জন ও ভালো কিছু করতে হলেই চাই শক্তিশালী জাতীয় দল।

দল গঠনের জন্য খেলোয়াড় বাছাই করতে কোচ জেমি ডে ছুটি কাটিয়ে ঢাকা ফিরছেন বৃহস্পতিবারের মধ্যে। তার সহকারী স্টুয়ার্ট ওয়াটকিস ঢাকায় রয়েছেন এক সপ্তাহ ধরে। রয়েছেন ১৪ দিনের কোয়ারেন্টাইনে। ঢাকায় থাকলেও মাঠে এসে প্রথম রাউন্ডের খেলা দেখার সুযোগ পাচ্ছেন না স্টুয়ার্ট ওয়াটকিস।

জেমিকেও ঢাকায় আসার পর থাকতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে। তাই কোচ ও সহকারীর কেউই তাদের শিষ্যদের প্রিমিয়ার লিগের প্রথম রাউন্ডের খেলা দেখতে পারছেন না মাঠে এসে। জেমি পারবেন না দ্বিতীয় রাউন্ডের খেলা দেখতেও। তবে আইসোলেশনে থেকে টেলিভিশনে দেখবেন। বুধবার শুরু হতে যাওয়া প্রিমিয়ার লিগের খেলাগুলো দেখাবে বেসরকারী টেলিভিশন টি-স্পোর্টস।

২৫ মার্চ আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাই ম্যাচের প্রস্তুতি শুরু হবে ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে। আফগানদের বিরুদ্ধে দল গড়ার খেলোয়াড় বাছাইয়ের জন্য জেমি ডে দেখতে পারবেন সর্বোচ্চ ৫ রাউন্ড। জেমি ডে’র পুরনো শিষ্যদের জায়গা ধরে রাখার চ্যালেঞ্জ হবে এই কয় ম্যাচ। নতুনদের থাকছে জায়গা করে নেয়ার সুযোগ। এক কথায় জাতীয় দলের ঢোকার ও টিকে থাকার জন্য নিজেদের প্রমাণের বড় মঞ্চ বাংলাদেশ প্রিমিয়ার লিগ।

১০ জানুয়ারি শেষ হওয়া মৌসুমের প্রথম টুর্নামেন্ট ফেডারেশন কাপে স্থানীয়রা একটু হলেও আশার আলো দেখিয়েছেন। ২২টি গোল এসেছে স্থানীয় ফুটবলারদের কাছ থেকে, যা মোট গোলের ৩৬ ভাগেরও বেশি। আগের টুর্নামেন্টগুলো যা দেখা যায়নি। তবে হতাশ করেছেন জাতীয় দলের ফরোয়ার্ডরা। নাবিব নেওয়াজ জীবন, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ, মোহাম্মদ ইব্রাহিম, মাহবুবুর রহমান সুফিলদের কাছ থেকে কোনো গোল দেখেনি দর্শক। তরুণ স্ট্রাইকার সুমন রেজা অবশ্য দুই গোল করে নিজের যোগ্যতা প্রমাণ করেছেন।

জাতীয় দলের সবচেয়ে বেশি ১৪ ফুটবলার ডাক পেয়েছিলেন সর্বশেষ কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের প্রাথমিক ক্যাম্পে। ২৩ জনের দলে ছিলেন দলটির ১০ জন। মজার বিষয় হলো, বসুন্ধরা কিংস ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হলেও স্থানীয় কারো গোল নেই। দলের ১০ গোলের ৯টিই বিদেশিদের। একটি গোল তাদের প্রতিপক্ষের আত্মঘাতি। সেটিও করেছেন রহমতগঞ্জের বিদেশি (মিশর) নসর ঈশা।

বাংলাদেশের ঘরোয়া ফুটবলে স্থানীয়দের কোন গোল ছাড়া দল চ্যাম্পিয়ন হওয়ার ঘটনা নজিরবিহীন। এ তথ্যটি নিশ্চয়ই পীড়া দেবে জাতীয় দলের ইংলিশ কোচ জেমি ডেকে। তবে তিনি স্বস্তিও পাবেন আরেকটি তথ্যে- স্থানীয় ফুটবলারের কাছ থেকে গোল বেশি এসেছে গত বছরের চেয়ে। গোলগুলো তারুণ্যের জয়োগানও। জেমি ডে’র আগামীর খেলোয়াড়রা বেশ ভালোভাবেই নিজেদের তৈরি করছেন।

গত মৌসুমের প্রিমিয়ার লিগ পরিত্যক্ত হয়েছিল ৬ রাউন্ড শেষ হওয়ার আগেই। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ইতিহাসে দ্বাদশ লিগটি (২০১৯-২০) পরিত্যক্ত হিসেবেই থাকবে। বুধবার শুরু হচ্ছে নতুন লিগ- ত্রয়োদশ আসর। করোনাভাইরাসের কারণে এবার লিগের ভেন্যু ঢাকা ও আশপাশের তিন শহর কুমিল্লা, মুন্সিগঞ্জ ও গাজীপুরের টঙ্গী। প্রথম রাউন্ডের ৬ ম্যাচই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। বর্তমান চ্যাম্পিয়ন ও তিনদিন আগে ফেডারেশন কাপের ট্রফি জেতা বসুন্ধরা কিংস এবং উত্তর বারিধারা ক্লাবের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে ২০২০-২১ মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগ।

প্রিমিয়ার লিগের সর্বাধিক ৬ বারের চ্যাম্পিয়ন আবাহনী শিরোপা পুনরুদ্ধারের মিশন শুরু করবে বৃহস্পতিবার বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাবের বিপক্ষে ম্যাচ দিয়ে। এখনো কোনো ট্রফি জিততে না পারা ঐতিহ্যবাহী মোহামেডান ক্লাব লিগের প্রথম ম্যাচ খেলবে ১৭ জানুয়ারি আরামবাগের বিরুদ্ধে। লিগের দ্বিতীয় সর্বোচ্চ ৩ বারের চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মিশন শুরু হবে ১৮ জানুয়ারি চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ম্যাচ দিয়ে।

প্রথম রাউন্ডের ফিকশ্চার
(বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম)

১৩ জানুয়ারি : বসুন্ধরা কিংস-উত্তর বারিধারা ক্লাব (বিকেল ৪ টা)
১৪ জানুয়ারি : আবাহনী-বাংলাদেশ পুলিশ এফসি (বিকেল ৪ টা)
১৫ জানুয়ারি : শেখ রাসেল-ব্রাদার্স (রাত ৮ টা)

১৬ জানুয়ারি : সাইফ এসসি-রহমতগঞ্জ (রাত ৮ টা)
১৭ জানুয়ারি : আরামবাগ-মোহামেডান (রাত ৮ টা)
১৮ জানুয়ারি : শেখ জামাল-চট্টগ্রাম আবাহনী (বিকেল ৪ টা)

আরআই/আইএইচএস/এমএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | liitheme by LIILab.