রঙিন ঘুড়িতে রাঙিয়ে তুলব ঢাকার আকাশ : তাপস

Jagonews24

আগামী বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সাকরাইন বা ঘুড়ি উৎসবের মাধ্যমে ঢাকা শহরের আকাশ রাঙিয়ে তোলা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। মঙ্গলবার (১২ জানুয়ারি) নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে সাকরাইন বা ঘুড়ি উৎসব-১৪২৭ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়ের ব্যারিস্টার শেখ তাপস এ কথা বলেন।

‘এসো ওড়াই ঘুড়ি, ঐতিহ্য লালন করি’ স্লোগানে প্রথমবারের মতো একযোগে দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডে এই উৎসব আয়োজন করা হবে। দুপুর ২টা থেকে শুরু হয়ে উৎসব চলবে রাত ৮টা পর্যন্ত।

আয়োজনের অংশ হিসেবে ৭৫টি ওয়ার্ডের ৭৫ জন কাউন্সিলর এবং সংরক্ষিত ২৫ জন নারী কাউন্সিলরকে ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির পক্ষ হতে ১০০ করে মোট ১০ হাজার ঘুড়ি সরবরাহ করা হয়েছে। কাউন্সিলরগণ সেগুলো তাদের নিজ নিজ ওয়ার্ডের জনসাধারণের মাঝে বিলি করবেন, যারা কমিটির নির্ধারিত মাঠ বা বাড়ির ছাদে অবস্থান নিয়ে শূন্যে ঘুড়ি ওড়াবেন।

jagonews24

এ বিষয়ে মেয়র তাপস বলেন, ‘নির্বাচনী ইশতেহার উল্লেখ করেছিলাম- ঐতিহ্যের ঢাকাকে আমরা গড়ে তুলব। আমাদের ঐতিহ্যের ঢাকার মূল উপাদান হচ্ছে আমাদের সংস্কৃতি। উৎসবগুলো আমাদের কাছে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য ও সমাদৃত। আর সাকরাইন উৎসব আমাদের সংস্কৃতির একটি অংশ। সে প্রেক্ষিতেই আগামী বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডে প্রথমবারের মত একযোগে সাকরাইন উৎসবের আয়োজন করতে যাচ্ছি। সাকরাইন উৎসবকে শুধু ঢাকা শহরেই নয়, সারা বিশ্বে পৌঁছে দিতে চাই।’

ইট-পাথরের বেড়াজালে ঢাকাকে রুগ্ন সত্তায় পরিণত না করে ঐতিহ্য লালনে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে ঢাকা-৪ আসনের সাংসদ সৈয়দ আবু হোসেন বাবলা, প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএমএ/ইএ/জিকেএস