256 colors (640×400) সম্ভাব্য রঙগুলির মোট সংখ্যা হবে 256.
16m colors সম্ভাব্য রঙগুলির মোট সংখ্যা হবে 16,777,216 .
256 colors (640×400) সম্ভাব্য রঙগুলির মোট সংখ্যা হবে 256.
16m colors সম্ভাব্য রঙগুলির মোট সংখ্যা হবে 16,777,216 .
256 color:
প্রতি পিক্সেলটিতে একটি 8-বিট বাইট ব্যবহার করে 256 টি রঙ প্যালেটে উপস্থাপন করা যেতে পারে। বিভিন্ন গ্রাফিক্স ফর্ম্যাটগুলি 256 রঙের মধ্যে সীমাবদ্ধ; R,G উপাদানগুলির প্রতিটি জন্য 3 টি বিট (8 সম্ভাব্য স্তর) রয়েছে। লাল বা সবুজ রঙের তুলনায় স্বাভাবিক মানুষের চোখ নীল উপাদানটির প্রতি কম সংবেদনশীল।
1 বাইট = 8 বিট।
সুতরাং 8 বিটের জন্য সমস্ত সম্ভাব্য মান হবে = 2 * 2 * 2 * 2 * 2 * 2 * 2 * 2 * 2 = 256 হবে
16m true কালার:
AMOLED (active-matrix organic light-emitting diode)
24 বিট কালার বা true কালার হিসাবেও পরিচিত তিনটি RGB রঙের জন্য 24-বিট সমর্থন করে। প্রতিটি পিক্সেলের জন্য, প্রতিটি চ্যানেলের জন্য সাধারণত একটি বাইট ব্যবহার করা হয় যখন চতুর্থ বাইটটি আলফা চ্যানেল হিসাবে ব্যবহৃত হয়। প্রতি পিক্সেল 32 বিটের প্রায় সব ক্ষেত্রেই 24 টি বিট রঙকে বরাদ্দ করা হয়, এবং বাকি 8 টি আলফা চ্যানেল বা অব্যবহৃত। এটি খুব বড় সংখ্যক রঙ, শেড এবং রঙিন রঙে RGB রঙের স্থান উপস্থাপনের একটি পদ্ধতি সরবরাহ করে(16 এম রঙের প্যালেটে 256 শেড রেড, 256 শেডের সবুজ এবং 256 শেডের blue ) । 24-বিট রঙের চিত্রগুলি সংরক্ষণ এবং ম্যানিপুলেট করার জন্য এটি তিনগুণ বেশি মেমরি, ডিস্ক স্পেস এবং প্রক্রিয়াকরণের সময় প্রয়োজন।
সুতরাং 24 বিটের জন্য মোট সংমিশ্রণগুলি = 256 * 256 * 256 = 16,777,216 হবে। যাকে 16m বলা হয়।
AMOLED হওয়ার ফলে ডিসপ্লেতে যখন কোন কিছু প্রদর্শন করা হয়। তখন শুধু সেই পিক্সেল গুলোই উজ্জ্বল হয়। এতে বিদ্যুৎ খরচ কম হয়। এবং ছবির মান এতটাই ভালো যে একে true কালার ডিসপ্লে বলা হয়।