ভ্যাকসিন নিবন্ধন অ্যাপ নিয়ে আইসিটি বিভাগের ব্যাখ্যা

Bonikbarta

১১ জানুয়ারি একটি জাতীয় দৈনিক পত্রিকার প্রথম পৃষ্ঠায় ২৫ জানুয়ারির মধ্যে আসতে পারে টিকা, নিবন্ধন অ্যাপে শীর্ষক প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

সংবাদে বলা হয়েছে, অ্যাপ তৈরিতে প্রায় ৯০ কোটি টাকা ব্যয় হচ্ছে। প্রকাশিত সংবাদটির প্রতিবাদ জানিয়ে আইসিটি বিভাগ বলেছে, সংবাদটি সর্বৈব মিথ্যা, উদ্দেশ্যমূলক, ভিত্তিহীন ষড়যন্ত্রমূলক বিধায় জনগণের বিভ্রান্তি নিরসনকল্পে আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ভ্যাকসিনের সুষ্ঠু বিতরণ ব্যবস্থাপনার লক্ষ্যে কভিড১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা সফটওয়্যার অ্যাপটি তথ্য যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের নিজ জনবল দিয়ে তৈরি করা হচ্ছে। যেহেতু তথ্য যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের নিজস্ব জনবল দিয়ে এই অ্যাপ তৈরি হচ্ছে, সেহেতু এই সফটওয়্যার অ্যাপ তৈরিতে তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ কিংবা স্বাস্থ্য অধিদপ্তরের কোনো অর্থ খরচ হবে না। তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ সফটওয়্যারটি তৈরি করে সম্পূর্ণ বিনা মূল্যে স্বাস্থ্য অধিদপ্তরকে ব্যবহারের জন্য সরবরাহ করবে, সুতরাং সুরক্ষা সফটওয়্যার অ্যাপ তৈরিতে কোনো সরকারি খরচ নেই এবং বিষয়ে তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ কারো কাছে কোনো টাকাও দাবি করেনি।

আইসিটি বিভাগ জানায়, আইসিটি বিভাগের সেন্ট্রাল এইড ম্যানেজমেন্ট (ক্যামস) নামের একটি সফটওয়্যার রয়েছে। সফটওয়্যারটি আইসিটি বিভাগের প্রোগ্রামারদের একটি দল তৈরি করেছে। ওই সফটওয়্যারের মাধ্যমে করোনাকালে দেশের ৫০ লাখ পরিবারকে আর্থিক সহায়তা পৌঁছে দেয়া হয়েছে। এই ক্যামস সফটওয়্যার ব্যাকএন্ডে থেকে কাজ করেছে। টাকা সুবিধাভোগীরা নগদ, বিকাশ ইত্যাদি মোবাইল আর্থিক সেবার মাধ্যমে পেয়েছেন। সেই প্লাটফর্ম ব্যবহার করেই অ্যাপটি তৈরি করা হবে। যত দ্রুত সম্ভব অ্যাপটির নির্মাণকাজ শেষ হবে।

এছাড়া এই অ্যাপ তৈরির জন্য আইসিটি বিভাগ অর্থ বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর কারো কাছে টাকা চায়নি। ফলে অ্যাপ তৈরিতে ৯০ কোটি টাকা ব্যয়ের বিষয়টি পুরোটাই মনগড়া।

আইসিটি বিভাগ জানায়, ধরনের মিথ্যা তথ্য প্রকাশ করায় তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.