ব্লগ কি? কিভাবে শুরু করবেন একটি সুন্দর ব্লগ ২য় পর্ব । একটি ব্লগের নাম কিভাবে নির্বাচন করবেন?

TechtunesBd

আশা করি সবাই অনেক ভালো আছেন। আমাদের সাথে থাকার জন্য আপনাদের অনেক ধন্যবাদ।

গত পর্বে আমি আলোচনা করেছি একটি ভাল ব্লগ কি, আপনার ব্লগ শুরু করা উচিত কিনা?, ব্লগ শুরু করার ভুল ধারণাগুলি, ব্লগিং কেন করবেন, লাভ কি? এসব বিষয় নিয়ে । আজকে আমি আলোচনা করব আপনি কিভাবে একটি ব্লগের নাম নির্বাচন করবেন।



একটি ব্লগের নাম নির্বাচন কিভাবে করবেন?


একটি ভাল ব্লগ নাম খুঁজে পেতে প্রথম পদক্ষেপ হলো আপনার বিষয় নির্বাচন করতে হবে মানে আপনি কি নিয়ে আপনার ব্লগটি তৈরি করতে চান সেটা ঠিক করতে হবে। যেটাকে ইংরেজিতে Blog Niches বলে। আপনার ব্লগটি চালু করার জন্য সঠিক Blog Niches ঠিক করা খুব জরুরী। আপনি সঠিক Blog Niches ঠিক করতে না পারলে ব্লগ থেকে টাকা আয় করতে পারবেন না। আমি আজকে দেখব আপনি কিভাবে আপনার ভাল Blog Niches ঠিক করতে পারবেন।

আপনি যদি ব্লগ সম্পর্কে নিশ্চিত না হন তবে একটি ভাল ব্লগের বিষয় খুঁজে পাওয়ার কয়েকটি উপায় রয়েছে সেগুলো নিচে দেখানো হলঃ

১।

Hobbies & passions :

আপনি কি কি পছন্দ করেন বা আপনার শখ কি কি এসব নিয়ে আপনি অনেক কিছু লিখতে পারবেন। কিন্তু মনে রাখবেন লেখার সময় আপনি নিজেকে কখনও মেনশন করবেন না। আপনার পছন নিয়ে এমনি বিস্তারিত আলোচনা করুন।

২।

Life experiences :

আপনার নিজের বাস্তব আভিজ্ঞতা থেকে অনেক কিছু লিখতে পারেন। আপনি এই বিষয়ে লিখতে লাগলে পাঠককে অনেক ভাল ভাবে বুঝাতে পারবেন এবং অনেক কিছু লিখতে পারবেন।

৩।

A personal blog :

ক। মানুষের শারিরীক অবস্থা / Health

খ। মানুষের জীবনধারা বা জীবনচর্যা / lifestyle

গ। ঘর সজ্জা / Home Decor

ঘ। রান্না-বান্না / Cooking

আপনি আপনার ব্লগের নাম ঠিক করার পরে সেই নামে একটা ডোমেইন কিনে নিবেন। কিন্তু মনে রাখবেন আপনার পছন্দ করা নাম টা যেন ইংরেজি ১২ ডিজিট এর মধ্যে হয় তবে ৮ ডিজিট এর মধ্যে হলে বেশি ভাল হয়।

একটি ভাল ব্লগ নাম অবশয় বর্ণনামূলক হতে হবে যাতে পাঠকরা খুব সহজে মনে রাখতে পারে এবং পরে আপনার ব্লগে আসতে চাইলে খুব সহজে আসতে পারে।  আপনি যদি একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে ব্লগিং করেন তবে আপনি নিশ্চিতভাবেই আপনার ব্লগ নামটিতে সেই নাম অন্তর্ভুক্ত করবেন। কিন্তু যদি সেই নামের ডোমেইন ফাকা না পান তাহলে কি করবেন? সেই নামটা বাদ দিবেন? অবশ্যয় না। যেমন ধরুন কেও রান্না সম্পর্কে ব্লগ তৈরি করতে চায় মানে Cooking. কিন্তু cooking ডোমেইন টা ফাকা নেই তাই বলে কি সে Cooking সম্পর্কে ব্লগটা বাদ দিয়ে দিবে? অবশ্যয় না। আপনি অবশ্যয় অন্য রান্না Related নাম দিয়ে চেষ্টা করবেন যেমন “food”, “recipes”, and “meals” এই টাইপ কিছু।

আপনি যদি কোনও ব্যক্তিগত ব্লগ তৈরি করার পরিকল্পনা করেন যেখানে আপনি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন তবে আমি আপনার নাম ব্যবহার করার পরামর্শ দিই। যেহেতু আপনার ব্লগের সব কিছু আপনার সম্পর্কে।

আপনি আপনার ব্লগের নাম নির্বাচন করুন।

অনলাইনে আপনার ব্লগ কিভাবে নির্বাচন করবেন

এবং

আপনার ব্লগ কাস্টমাইজ কিভাবে করবেন

আমি পরের পোষ্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব।



আপনাদের কোন জিজ্ঞাসা কিংবা এই পোষ্ট সংক্রান্ত মতামত জানাতে পারেন আমাদের কমেন্ট বক্সে। পোষ্ট পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।