ফোনের ইন্টারনেট ডাটা বাঁচানোর পাঁচ উপায়

TechtunesBd

অনেকেই অভিযোগ করেন ফোনে ইন্টারনেট কিনতে না কিনতেই উধাও মোবাইল ডাটা। কী এর কারণ? মোবাইল ফোনের ডাটা বাঁচানোর উপায়ই বা কী? জেনে নিন এর উত্তর।



ওয়াইফাই ব্যবহার করুন


যতটা পারবেন বেশি করে ওয়াইফাই ব্যবহার করুন। মোবাইল ডেটা বাঁচানোর এটিই সবথেকে সহজ এবং ভালো উপায়। আপনার স্মার্টফোন থেকে যখন কোনও জরুরি কাজ করছেন, যার জন্য প্রয়োজন বিপুল পরিমাণে ডেটা, তখন অতি অবশ্যই ব্যবহার করুন ওয়াইফাই। এছাড়াও কোনো স্ট্রিমিং বা লাইভ ম্যাচ দেখা ক্ষেত্রে যতটা সম্ভব মোবাইল ডেটা ব্যবহার করা বন্ধ করুন। পারলে সেগুলো ওয়াইফাই চালু করেই দেখুন। বহু দিন নিজের মোবাইল ডেটা প্ল্যানটি বাঁচিয়ে রাখতে এই প্ল্যানের বিকল্প কিছু নেই।



​হেভি ডাটা অ্যাপস ব্যবহার করবেন না


বেশ কিছু স্ট্রিমিং অ্যাপস রয়েছে, যেগুলো অতিরিক্ত পরিমাণে ডেটা খরচ করাতে বাধ্য করে গ্রাহকদের। সেই তালিকায় রয়েছে ইউটিউব সবার উপরে। মোবাইল ডেটা খরচ করে এই ধরনের অ্যাপস ব্যবহার করা বন্ধ করুন। আর যদি একান্তই দেখতে হয়, সেক্ষেত্রে নিজের অ্যানড্রয়েড ডিভাইস থেকে একটা লিমিট বেঁধে দিন। এই ধরনের হেভি ডেটা অ্যাপলসগুলো ব্যবহার করার ক্ষেত্রে অতি অবশ্যই ওয়াইফাইয়ের শরণাপন্ন হোন।



​ডাটা ব্যবহার লিমিটেড করুন


লং রানের ক্ষেত্রে আপনি যদি আপনার স্মার্টফোনের ডাটা ইউসেজ লিমিটেড করতে পারেন, তাহলে বড় লাভ। এর জন্য আপনাকে ফোন থেকে একটি বিশেষ ফিচার চালু করতে হবে। কী ভাবে করবেন? জেনে নিন উপায়।

* আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সেটিংস অপশনে গিয়ে প্রথমে ‘Apps’-এ ক্লিক করুন।

* এবার যে অ্যাপের ডেটা লিমিট করতে চান, সেই অ্যাপে ট্যাপ করুন।

* এবার ‘Mobile Data’ অপশনে ক্লিক করুন।

* এখন যদি আপনার ব্যাকগ্রাউন্ড ডেটা ইউসেজ এনাবল করা থাকে, তাহলে ‘Allow background data usage’ অপশনটি সাদা এবং নীল রঙের দেখাবে। এই ফিচারটি ডিসেবল করতে হলে সেই স্লাইডারে ক্লিক করুন।



​ডাটা লিমিট বেঁধে দিন


একবার নতুন ডেটা প্যাক রিচার্জ করানোর পরই বেঁধে দিন ডেটা লিমিট। আর তার ফলে আপনার মোবাইল ইন্টারনেট অনেকটাই সাশ্রয় করতে পারবেন। কীভাবে আপনার স্মার্টফোনে ডেটা লিমিট বাঁধবেন, জানুন নিন উপায়।

* আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সেটিংস অপশনে যান।

* এর পর ‘Connections’ অপশনে ট্যাপ করুন।

* ‘Data usage’ অপশনে ক্লিক করুন।

* এবার Mobile data usage-এ ক্লিক করুন।

* এবার আপনার মোবাইল স্ক্রিনের ঠিক উপরের ডানদিকে গিয়ার আইকনে ক্লিক করুন।

আর এখানে গিয়েই আপনার ফোনের জন্য একটি ডাটা ওয়ার্নিং বেঁধে দিতে পারেন। এছাড়াও আপনার ফোনের ডেটা যখন শেষ হয়ে যাচ্ছে, তখন এখান থেকেই লিমিটও বেঁধে দিতে পারবেন।



​ডাটা সেভার মোড অন করে রাখুন


সব চেষ্টা যখন ব্যর্থ হয়ে যায়, তখনই আশার আলো জাগাবে ডাটা সেভার মোড। এই বিশেষ মোড আপনার স্মার্টফোনে একবার অন করে রাখলে, অ্যানড্রয়েডে যেকোনও অ্যাপের অধিক পরিমাণে ডাটা ইউসেজের হার কমিয়ে দেবে। কীভাবে এই অপশন চালু করবেন, জেনে নিন উপায়



* আপনার অ্যানড্রয়েড ডিভাইস থেকে সেটিংস অ্যাপটি খুলুন।


* ‘Connections’-এ ট্যাপ করুন।

* ‘Data Usage’ অপশনে ট্যাপ করুন।

* এবার ট্যাপ করুন ‘Data saver’ অপশনে।

* এখন যদি আপনার ডেটা সেভার মোড অফ করা থাকে, তাহলে স্লাইডার সাদা হয়ে থাকবে। ডেটা সেভার মোড টার্ন অন করতে স্লাইডারে ট্যাপ করুন, তখন এটি নীল হয়ে যাবে।