প্রাথমিকে এক কর্মস্থলে ৩ বছরের বেশি থাকা যাবে না

1 min read

Jagonews24

প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) অধিনস্থ কর্মচারীরা তিন বছরের বেশি এক প্রতিষ্ঠানে থাকতে পারবেন না। এ সময়ের পর তাকে ভিন্ন স্থানে বদলি করার সিদ্ধান্ত নিয়েছে ডিপিই। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে এ তথ্য জানা গেছে।

ডিপিই থেকে জানা যায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, প্রাথমিকের সকল কর্মকর্তা ও কর্মচারীদের আলাদা নিয়োগ বিধিমালা রয়েছে। সে অনুযায়ী নিয়োগ ও বদলি কার্যক্রম করা হয়। তবে গত কয়েক বছর আগে কর্মচারীদের নিয়োগ বিধিমালার অনেক কিছু অনুসরণ করা হচ্ছে না।

জানা গেছে, কর্মচারী এক কর্মস্থলে তিন বছরের বেশি না রাখতে বিধিমালায় উল্লেখ থাকলেও তা অনুসরণ করা হচ্ছে না। বর্তমানে সেটি কার্যকর করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ডিপিই’র অধিনস্থ যে সকল কর্মচারীরা তিন বছরের বেশি এক স্থানে রয়েছেন তাদের তালিকা তৈরি করা হচ্ছে। নির্ধারিত সময় পার হয়ে যাওয়াদের অন্য স্থানে বদলি করা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিপিই’র মহাপরিচালক এ এম মনসুর আলম মঙ্গলবার (১২ জানুয়ারি) জাগো নিউজকে বলেন, অধিদফতরের আওতাধীন শিক্ষক-কর্মচারীদের নিয়োগ-বদলি নীতিমালা কার্যকর হলেও কর্মচারীদের শতভাগ কার্যকর হচ্ছে না। এ কারণে সেটি শতভাগ বাস্তবায়ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, বিধিমালা অনুযায়ী কর্মচারীদের এক স্থানে তিন বছরের বেশি রাখা হবে না, অন্য কর্মস্থলে বদলি করা হবে। চলতি বছর থেকে সেটি কার্যকর করা হবে। এ জন্য তালিকা তৈরি করা হচ্ছে বলে জানান তিনি।

জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় সাড়ে ৩ লাখ শিক্ষক ও মাঠ পর্যায়েসহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়-অধিদফতর ও তার আওতাধীন প্রতিষ্ঠানে প্রায় ৮০ হাজার কর্মকর্তা-কর্মচারী রয়েছে।

এমএইচএম/এআরএ/এমএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | liitheme by LIILab.