প্রকাশিত হলো ‘সংবাদপত্রে সৈয়দ নজরুল ইসলাম’

1 min read

Jagonews24

গত ১২ জানুয়ারি প্রকাশিত হলো স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি, জাতীয় চার নেতার অন্যতম ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর সৈয়দ নজরুল ইসলামকে নিয়ে ইতিহাসের প্রামাণ্য দলিলগ্রন্থ ‘সংবাদপত্রে সৈয়দ নজরুল ইসলাম’।

বইটি সংকলন ও সম্পাদনা করেছেন ত্রৈমাসিক ‘এবং বই’র সম্পাদক ফয়সাল আহমেদ। ইতোপূর্বে সৈয়দ নজরুল ইসলামকে নিয়ে বাংলাদেশে প্রথম ও পূর্ণাঙ্গ জীবনী রচনা করেন ফয়সাল আহমেদ।

‘সৈয়দ নজরুল ইসলাম : মহাজীবনের প্রতিকৃতি’ বইটির জন্য লেখক ২০১৯ সালে প্রবন্ধ, গবেষণা ও নাটক বিভাগে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ অর্জন করেন।

বইটি সম্পর্কে লেখক বলেন, ‘বইটি পাঠের মধ্যদিয়ে অন্য এক সৈয়দ নজরুলকে জানার সুযোগ তৈরি হবে। পাওয়া যাবে ইতিহাসের এক সফল নায়কের সন্ধান। আত্মত্যাগের মাধ্যমে তিনি কীভাবে নেতা হয়ে উঠেছেন, সংবাদপত্রে ধারণ করা সে সময়কার চিত্রই ফুটে উঠেছে বইতে।’

বইটি উৎসর্গ করা হয়েছে সৈয়দ নজরুল ইসলামের সুযোগ্য পুত্র, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত আশরাফুল ইসলামকে।

বইটি প্রকাশ করেছে দ্যু প্রকাশন। প্রকাশক হাসান তারেক বলেন, ‘বইটি সৈয়দ নজরুল ইসলামকে নিবিড়ভাবে জানতে ও বুঝতে অসামান্য ভূমিকা রাখবে। স্বাধীনতা-পূর্ব সময়ে তাঁর রাজনৈতিক উত্থান, মুক্তিযুদ্ধ সংঘটনে নেতৃত্বপূর্ণ ভূমিকা, স্বাধীনতা-উত্তরকালে যুদ্ধের ধ্বংসস্তূপ থেকে দেশ পুনর্গঠনে নিরলস ভূমিকা এবং বঙ্গবন্ধুর প্রতি আমৃত্যু বিশ্বস্ত থেকে প্রাণদান পর্যন্ত পত্রিকায় নিত্যদিনের খবরের সংকলন বইটি।’

বইটি পাওয়া যাবে অনলাইন বুকশপ- রকমারি, বইমেলা, বইবাজারসহ সারাদেশের প্রতিষ্ঠিত বুকশপগুলোয়।

এসইউ/এমকেএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | liitheme by LIILab.