কোরআন তিলাওয়াতের অডিও ফাইল ডাউনলোড করার অসাধারণ ৫টি ওয়েবসাইট

TechtunesBd

হ্যালো টেকটিউনস বাসি, কেমন আছেন আপনারা সবাই? টেকটিউনসের নিত্যনতুন টপিক আর সার্ভিস নিয়ে ভালো না থেকে আর উপায় আছে? আর এই নিত্যনতুন টপিক আর সার্ভিসের ধারা বজায় রাখার নিমিত্তে, আজকে আমি আপনাদের সাথে একদম নতুন একটি টপিক নিয়ে হাজির হলাম। আর আপনারা এই টিউনের মাধ্যমে জানতে পারবেন অনেক নতুন নতুন সব তথ্য।

কুরআন মাজীদ, ইসলাম ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ। ইসলামী ইতিহাস অনুসারে দীর্ঘ তেইশ বছর ধরে খণ্ড খণ্ড অংশে এটি ইসলামের নবী মুহাম্মাদ (স.) এর নিকট অবতীর্ণ হয়। আমরা মুসলিমরা কুরআনকে একটি পুর্ণাঙ্গ জীবন বিধান বলে বিশ্বাস করি। আর কুরআনে সর্বমোট ১১৪টি সূরা আছে এবং আয়াত সংখ্যা ৬, ২৩৬ টি। এছাড়াও কুরআনে অনেক ঐতিহাসিক ঘটনার উল্লেখ রয়েছে যার সাথে বাইবেলসহ অন্যান্য ধর্মীয়গ্রন্থের বেশ মিল রয়েছে। আর কুরআন এর হেফাজত করবেন স্বয়ং আল্লাহ্‌ নিজেই কেননা,  সূরা আল-হিজরের (১৫ নং সূরা), ৯ নং আয়াতে আল্লাহ্‌ বলেছেনঃ আমি স্বয়ং এ উপদেশগ্রন্থ অবতরণ করেছি এবং আমি নিজেই এর সংরক্ষক।

কিন্তু দুঃখের কথা এই যে, কুরআন মাজীদ আমরা অনেকেই পড়তে জানিনা। তবে ডিজিটাল যুগে আমরা চাইলেই কুরআনের অডিও শুনতে পারি। বর্তমানে আমরা কুরআন অনলাইনে পড়ার সাথে সাথে অডিও শুনতে পারি। গুগলে সার্চ করলে আপনি এমন হাজারো ওয়েব সাইট খুঁজে পাবেন যেখানে কুরআন পড়ার সাথে সাথে এর অডিও ডাউনলোড করা যায়। আর পুরো কুরআন এর অডিও ডাউনলোড করে আপনি আপনার মোবাইলে বা ল্যাপটপে বসেই অফলাইনে কুরআন শুনতে পারবেন। এজন্য আমি এই টিউনে এমন সব ওয়েব সাইট নিয়ে আলোচনা করবো যেখান থেকে আপনি সম্পূর্ণ কুরআন এর অডিও ডাউনলোড করে যেকোন সময় শুনতে পারবেন।

সুতরাং, আশাকরি এবং ফ্রিতেই কুরআন এর অডিও ডাউনলোড করে নিজে সংগ্রহ করি এবং আপনজনের সাথে শেয়ার করি।



1. Tauheed Sunnat



Tauheed Sunnat

হচ্ছে একটি ফ্রী ওয়েব সাইট যেখানে আপনি সম্পূর্ণ কোরআন এর অডিও কালেক্টশন খুঁজে পাবেন। এছাড়াও এই ওয়েব সাইটে আরও পাবেন বয়ান (লেকচার), সাবজেক্ট (ইসলামের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা), হাম ও নাত, বই, টিউনার, ভিডিও, কোরআন, বিভিন্ন বক্তার লেকচার ইত্যাদি।

তাছাড়াও এই ওয়েব সাইটে, আপনি কোরআন এর আরবী অডিও এবং ইংরেজিতে তার তাফসীর ডাউনলোড করতে পারবেন। আর কোরআন এর অডিও ডাউনলোড করতে উপরের লিংকে ক্লিক করে ওয়েব সাইটটি ভিজিট করে দেখতে পারেন।

তারপরে, আপনি এই ওয়েব সাইট থেকে কোরআন এর অডিও ডাউনলোড করে শুনতে পারবেন। এছাড়াও এই ওয়েব সাইটে বিভিন্ন ধরনের কোরআন এর অডিও রয়েছে যেমনঃ আরবী কোরআন তিলাওয়াত সাথে ইংরেজি কোরআন (অনুবাদ) এবং ইংরেজি তাফসীর অন্তর্ভুক্ত।

আর এই ওয়েব সাইটে আপনি বিভিন্ন জনপ্রিয় শায়েখ এর তিলাওয়াত এর অডিও ডাউনলোড করতে পারবেন যেমনঃ শায়েখ সুদাইস,  শায়েখ আবদুল আজিজ আল আহমেদ,  শায়েখ আব্দুল রহমান আল সুদাইস,  শায়েখ আব্দুল বাসিত আবদুল সামাদ,  শায়েখ আব্দুল ওয়াদুদ হানিফ,  শায়েখ আবদুল্লাহ আল-মাতরূদ সহ আরও অনেক শায়েখ এর অডিও কোরআন তিলাওয়াত শুনতে পারবেন।

আর প্রতিটি সেকশনে আপনি সম্পুর্ন কোরআন এর অডিও সহ অন্যান্য ভাষায় কোরআন এর তাফসীর ও পাবেন। যেকোন সময় আপনার ফোনে কোরআন এর অডিও শুনতে এখনই এখান থেকে ডাউনলোড করে রাখুন।



2. QuranicAudio



QuranicAudio

হচ্ছে কোরআনের অডিও ডাউনলোডের জন্য অসাধারণ একটি ওয়েব সাইট। এখানে, কোরআন তিলাওয়াত,  নন-হাফসদের তিলাওয়াত এবং কোরআন তিলাওয়াত সাথে অনুবাদ এর অডিও ইত্যাদি সবকিছু একটি ওয়েব সাইটেই আপনি খুঁজে পাবেন।

আর এর বাইরে, এই ওয়েব সাইটে বক্তার নামের প্রথম অক্ষর অনুযায়ী বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে যেমনঃ আব্দুল্লাহ আওদ আল-জুহানী,  আব্দুল মুহসিন আল-কাসিম,  বান্দের বলিলা,  ফারেস আব্বাদ,  ইব্রাহিম আল-জিবরিন,  খালিদ আল গামদি,  মাহের আল-মুয়াক্লি,  মোস্তফা ইসমাইল, এবং আরও অনেকের নাম রয়েছে।

আপনি যখন এই নামের বিভাগগুলি ওপেন করবেন, তখন প্রত্যেকটি নামের মধ্যে অনেক গুলি কোরআন তিলাওয়াত এর অডিও পাবেন। আর আপনি কোরআন তিলাওতের অডিও গুলি ডাউনলোড না করেই অনলাইনে প্লে করতে পারবেন, কোরআন অনলাইনে পড়তে পারবেন এবং আপনি চাইলে কোরআন এর অডিও ডাউনলোড করে আপনার কম্পিউটারে বা মোবাইলে সেভ করে রাখতে পারবেন।



3. FreeQuranMP3.com



FreeQuranMP3.com

ওয়েব সাইটটি শুধুমাত্র কোরআন এর অডিও ডাউনলোড করার জন্য তৈরি করা হয়েছে। এই অনলাইন প্ল্যাটফর্মে আপনি বিভিন্ন জনপ্রিয় ইমামের কোরআন তিলাওয়াত এর অডিও পাবেন। এখানে আছে আল-সুদাইস, আল-গামদি, আল-জুহানি, আল-মুয়াক্লি, আল বুদাইয়ির, আল-আফাসি, আল-হুযাইফি এবং আশ-শুরাইম এর কোরআন তিলাওয়াত এর অডিও ডাউনলোড করতে পারবেন।

এই ওয়েব সাইটে ভিজিট করার পরে, আপনি ইমামে নাম অনুসারে বিভিন্ন বিভাগ দেখতে পারবেন। প্রতিটি বিভাগে, আপনি সম্পুর্ন কোরআন তিলাওয়াত এর ডাউনলোড লিংক দেখতে পাবেন। এখন কোরআন এর অডিও তিলাওয়াত শুনতে শেয়ার করুন বা ডাউনলোড করুন আপনার কম্পিউটার অথবা মোবাইলে অফলাইনে শুনতে পারবেন।



4. Quran Mp3



Quran Mp3

ওয়েব সাইট থেকে কোরআন এর অডিও ডাউনলোড করতে পারবেন। এছাড়াও এই ওয়েব সাইটে কোরআন সম্পর্কে অনেক তথ্য রয়েছে। আর এখান থেকে আপনি কোরআন এর অডিও ডাউনলোড করতে পারবেন, অনুবাদ সহ কোরআন বুঝতে পারবেন, ইসলামিক বই পড়তে পারবেন এবং ইসলামিক গাইডেন্স সম্পর্কে জানতে পারবেন।

আপনারা যে ইমামের তিলাওয়াত পছন্দ করেন সেই ইমামের কোরআন তিলাওয়াত ডাউনলোড করতে তার নামের উপর ক্লিক করুন। আপনি আল-সুদাইস, আল-গামদি, আল-জুহানি, আল-মুয়াক্লি, আল বুদাইয়ির, আল-আফাসি, আল-হুযাইফি এবং আশ-শুরাইম ইত্যাদি ইমামের কোরআন তিলাওয়াত অনলাইনে শুনতে পারবেন আবার একটি একটি করে ডাউনলোড করতে পারবেন। আর এই ওয়েব সাইটের ভাল দিক হচ্ছে, আপনাকে একটি একটি করে অডিও ডাউনলোড করতে করতে তো পারবেনই সাথে সাথে আপনি সম্পুর্ন কোরআন জিপ ফাইলে ডাউনলোড বা আপনার গুগল ড্রাইভে সেভ করতে পারবেন।



5. Al-hamdoulillah.com



Al-hamdoulillah.com

হচ্ছে ফ্রী ওয়েব সাইট প্ল্যাটফর্ম যেখান থেকে আপনি কোরআন এর অডিও ডাউনলোড করতে পারবেন। এছাড়াও এই সাইট থেকে আপনি কোরআন পড়তে পারবেন। আর এছাড়াও এই ওয়েব সাইট থেকে আপনি নামাজের সময় চেক করতে, ইসলামিক ক্যালেন্ডার এবং নামাজ পড়লে যেসব উপকার হবে সে সম্পর্কে জানতে পারবেন।

কোরআন এর অডিও ডাউনলোড করতে, আপনি Quran Mp3 বিভাগে ভিজিট করতে হবে অথবা উপরের লিংকে ক্লিক করলেই সরাসরি এই বিভাগে চলে যাবেন। এখন, আপনি যেই ইমামের কোরআন তিলাওয়াত ডাউনলোড করতে চান তার নামের উপর ক্লিক করুন তাহলে তাদের তিলাওয়াত ডাউনলোড পেইজে চলে যাবেন। আপনি চাইলে কোরআন পড়তে পারবেন, অনলাইনে শুনতে পারবেন এবং কোরআন তিলাওয়াত ডাউনলোড করতে পারবেন।


শেষ কথা

বর্তমান সময়ে কোরআন পড়ার অসংখ্য উপায় রয়েছে। আপনি অনলাইনে কোরআন পড়তে পারবেন অথবা কোরআন তিলাওয়াত এর অডিও শুনতে পারবেন। এছাড়াও কিছু ওয়েব সাইট থেকে আপনি কোরআন এর অনুবাদ সহ পড়তে পারবেন। উপরের উল্লেখিত ওয়েব সাইট গুলি ব্যবহার করে আপনি আরবী বা ইংরেজি ভাষায় কোরআন এর অডিও শুনতে পারবেন। এছাড়াও আপনি চাইলে কোরআন এর অডিও ফাইল গুলি MP3 ফরমেটে ডাউনলোড করতে পারবেন বা আপনি চাইলে সম্পূর্ণ কোরআন এর অডিও জিপ ফাইলে ডাউনলোড করতে পারবেন।


টিউন জোসস করুন, আমার টিউন শেয়ার করুন, টেকটিউনসে আমাকে ফলো করুন, আপনাদের মতামত জানান

আমি এরকম নিত্যনতুন কাজের সফটওয়্যার নিয়ে টেকটিউনসে হাজির হবো নিয়মিত। তবে সে জন্য আপনার যা করতে হবে তা হলো আমার টেকটিউনস প্রোফাইলে আমাকে ফলো করার জন্য ‘Follow’ বাটনে ক্লিক করুন। আর তা না হলে আমার নতুন নতুন টিউন গুলো আপনার টিউন স্ক্রিনে পৌঁছাবে না।

আমার টিউন গুলো জোসস করুন, তাহলে আমি  টিউন করার আরও অনুপ্রেরণা পাবো এবং ফলে ভবিষ্যতে আরও মান সম্মত টিউন উপহার দিতে পারবো।

আমার টিউন গুলো শেয়ার বাটনে ক্লিক করে সকল সৌশল মিডিয়াতে শেয়ার করুন। নিজে প্রযুক্তি শিখুন ও অন্য প্রযুক্তি সম্বন্ধে জানান টেকটিউনসের মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published.