কিভাবে নিজের কম্পিউটার কে রাউটার বানাবেন

TechtunesBd

সর্বপ্রথম সবাইকে সালাম ও শুভেচ্ছা জানাই। আজ আমরা দেখব কিভাবে আমরা নিজের কম্পিউটার বা ল্যাপটপ কে মাইক্রোটিক রাউটার বানিয়ে ইন্টারনেট প্রদান করতে পারি। আমাদের সবার বাসায় (ঢাকা সিটি)  কম বেশি ইন্টারনেট রয়েছে কিন্তু সবার রাউটার নাও থাকতে পারে। আবার আমাদের যদি কোন নরমাল রাউটার থাকে তাহলে আমরা চিন্তা করি কিভাবে আমার নেটওয়ার্কটাকে নিয়ন্ত্রন করব। কিন্তু সেটা নরমাল রাউটারে সম্ভব হয়ে ওঠে না। তবে এইসব মাইক্রোটিক দিয়ে সম্ভব তবে অন্যসব নরমাল  রাউটার থেকে একটু দাম বেশি। কারন যেখানে বাজারে ১০০০ টাকা হলে রাউটার পাওয়া যায় সেখানে মাইক্রোটিক ৮-১০ হাজার টাকা দিয়ে ক্রয় করা আমাদের জন্য হয় একটু বেশি হয়ে যায়। তবে আপনি যদি প্রোডাক্টশনে কাজ করেন তাহলে আপনাকে কিনতে হবে অথবা আপনি যদি কিনতে না চান তাহলে  এই টিউনে ফলো করতে পারেন। তবে এই জন্য আপনাকে একটি কম্পিউটার ডেডিকেট করতে হবে।

আমাদের মধ্যে যাদের কোন প্রকার রাউটার নেই সরাসরি আইএসপি (ISP) থেকে লাইন নিয়ে ইন্টারনেট ব্যবহার করে থাকি তাদের জন্য অন্য রকম ফ্লেবার হবে। কারন আপনার অফিসে বা বাসায় ইন্টারনেট কন্ট্রোল জন্য মাইক্রোটিকের সার্ভিস ১০০% বেটার। তবে আপনি হয়ত ভাবছেন আপনি কিভাবে এই কাজ করবেন? তাহলে এখন আমরা আসল টিউনে আসি।

আপনার যদি কোন রাউটার (নরমাল)  থাকে তাহলে আপনি আপনার ওয়ারলেস কানেশন কন্ট্রোল জন্য মাইক্রোটিক ব্যবহার করতে পারেন। মাইক্রোটিক যদিও আইএসপি(ISP) বা অফিসে নেটওয়ার্ক কন্ট্রোল কাজে  ব্যবহার করা হয়। কিন্তু আমি আলোচনা করব আপনি যেন নিজে বাসায় ব্যবহার করে প্র্যাকটিস করতে পারেন। তার  জন্য আপনার ২ টি জিনিস প্রয়োজন হবে।

১# ইমুলেটর (ভিএমওয়্যারে বা ভার্চুয়ালবক্স)।

২# মাইক্রোটিক আইএসও(আইএসও) অর্থাৎ রাউটার ওএস। ডাউনলোড লিঙ্কঃ

mikrotik.com/download

প্রথমে আপনাকে ইমুলেটর ইন্সটল করে নিতে হবে। ইন্সটল শেষ হলে আপনাকে একটি ভার্চুয়াল কম্পিউটার বানাতে হবে যার মধ্যে আপনি মাইক্রোটিক ওএস ইন্সটল করবেন। ইমুলেটর ইন্সটল করা খুবই সহজ কারন আপনি হয়ত আগে অনেক সফটওয়্যার ইন্সটল করেছেন। ঠিক সেই ভাবে এই ইমুলেটর ইন্সটল করে নিবেন। চলুন এখন দেখে নেই কিভাবে ভার্চুয়াল পিসি বানাবেন। প্রথমে আপনি ইমুলেটর ওপেন করে নিবেন। আর আমরা অরাকল ভার্চুয়ালবক্স দিয়ে দেখাব আপনি চাইলে ভিএমওয়ারে করতে পারেন।

নিউ থেকে আপনি ওপেন করলে উপরে চিত্র মত আসবে সেখানে আপনি নাম লিখবেন তারপর

নেক্সট

করে চলে যাবেন।

এখন আপনার রাউটারের কি পরিমাণ র‍্যাম দিতে চান সেটা দিবেন। তবে মিনিমাম ২৫৬ এমবি দিতে হবে। আপনি চাইলে ৫১২ এমবি দিয়ে কনফিগার করতে পারেন। তারপর

নেক্সট

করে চলে যাবেন।

এইখানে আপনি কত জায়গা নিতে চান সেটা উল্লেখ করতে হবে। আপনি যে ড্রাইভে এই ভার্চুয়াল কম্পিউটার রাখতে চান সেই ড্রাইভে যেন পর্যাপ্ত জায়গা থাকে। আপনার C ড্রাইভ যদি ফাকা থাকে তাহলে ৫১২ এমবি বা ২ জিবি নিয়ে

নেক্সট

করে চলে যান। তারপর

এই পেজে আপনি উপরের ডাউনলোড লিঙ্ক থেকে ডাউনলোড করা আইএসও (ISO) ফাইলটি সিলেক্ট করে দিবেন। অর্থাৎ আইএসও ইমেজ ফাইলে এসে ডাউনলোড করেছেন যেখানে সেই ফাইল ধরে দিবেন। তারপর

ওকে

করে চলে যান।

সব ঠিক থাকলে আপনি সেটিং থেকে সিস্টেম এসে সিডি সিস্টেম কে প্রথমে রাখবেন। কিন্তু রাউটার ইন্সটল হয়ে গেলে কিন্তু আবার হার্ডডিস্ক কে প্রথমে রাখতে হবে। মনে রাখবেন এই বিষয়ে যেন ভুল না হয় ভুল হলে বার বার ইন্সটল অপশন আসবে। সেটআপ হয়ে গেলে

ওকে

করে দিন।

এই বার সব ঠিক থাকলে আপনি স্টার্ট করে দিবেন ভার্চুয়াল বক্স থেকে তারপর এই পেজ আসবে। এইখানে আপনি কি কি সার্ভিস নিয়ে রাউটার কনফিগার করবেন সেটা সিলেক্ট করে দিবেন। সিলেক্ট করার জন্য Space Bar চাপুন আর সব গুল সিলেক্ট করতে a চাপুন আর ইন্সটল করার জন্য i চাপুন। সবচেয়ে ভাল হয় আপনি যদি পর্দায় দেখানো নিয়ম গুল পরে দেখেন তাহলে বুঝতে পারবেন। আমরা সবগুল সিলেক্ট করে i চেপে দিব। আমার ইন্সটল শুরু হয়ে যাবে।

এখন কিছু অপশন আসবে এইখানে বলবে আপনি আগের কনফিগার রাখতে চান কিনা? আমরা রাখব না n চাপব

তারপর বলবে হার্ডডিস্ক ফরমেট করবে কিনা? আমরা y চাপব

এখন একটু অপেক্ষা করতে হবে। তারপর ইন্সটল শেষ হয়ে যাবে। এখন আপনি Enter চাপবেন রিস্টার্ট হওয়ার জন্য।

ইন্সটল শেষ হলে আপনি আপনার রাউটারে ওয়িনবক্স (winbox) দিয়ে ম্যাক এড্রেসের মাধ্যমে প্রবেশ করতে পারবেন। এই জন্য একটি ইউজার ডিফল্ট ইউজার অ্যাডমিন (Admin) পাবেন এবং কোন প্রকার পাসওয়ার্ড দিতে হবে না। অ্যাডমিন দিয়ে প্রবেশ করলে আপনি ড্যাসবোর্ড পাবেন। সেখানে থেকে আপনার রাউটারকে কনফিগার করে নিতে হবে।

সর্বপরি আগামী পর্বে আমরা রাউটার কনফিগার করে কিভাবে ইন্টারনেট পাবে সেটা আলোচনা করব। আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই টেকটিউনসে লাইক, শেয়ার, টিউমেন্ট করবেন। ভালো থাকুন। আল্লাহ্‌ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *