করোনা শনাক্তকরণ ল্যাবের সংখ্যা বেড়ে ১৯৪

Jagonews24

করোনাভাইরাস শনাক্তকরণ ল্যাবরেটরির সংখ্যা আরও ১৩টি বৃদ্ধি পেয়েছে। ফলে ১৮১টি ল্যাবরেটরি থেকে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে বর্তমানে ল্যাবের সংখ্যা ১৯৪টি। এরমধ্যে সরকারি পর্যায়ে ১২৮টি (৫১টি আরটিপিসিআর, ২৬টি জিন এক্সপার্ট এবং ৫১টি র্যাপিড অ্যান্টিজেন) এবং বেসরকারি পর্যায়ে ৬৬টি (৬৪টি আরটিপিসিআর এবং দুটি জিন এক্সপার্ট) মেশিন রয়েছে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় ১৯৪টি ল্যাবরেটরিতে ১৪ হাজার ৭৯১টি নমুনা সংগ্রহ ও ১৪ হাজার ৩৬৩টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা হয়েছে মোট ৩৩ লাখ ৮৫ হাজার ৭৭৫টি। এর মধ্যে সরকারি ল্যাবরেটরিতে ২৬ লাখ ৬৮ হাজার ৩৬৬টি এবং বেসরকারিতে ৭ লাখ ১৭ হাজার ৪১৩টি নমুনা পরীক্ষা করা হয়।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছেন ৭১৮ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল পাঁচ লাখ ২৪ হাজার ২০ জন।

রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৬৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৬৮ হাজার ৬৮১ জন।

এদিকে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ১৬ জন মারা গেছেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল সাত হাজার ৮১৯ জনে।

এমইউ/এসজে/এমএস

Leave a Reply

Your email address will not be published.