করোনা ভাইরাসে আতঙ্কিত না হয়ে বাসায় থেকে নিজের স্কিল ডেভেলপ করুন

TechtunesBd

প্রথমেই সবাইকে ধন্যবাদ জানাচ্ছি যারা আমার এই পোস্ট পড়ছেন। আমরা সবাই জানি আমরা তথা সারা বিশ্ব খুব কঠিন সময়ের মধ্য দিয়ে দিন পার করছি। প্রতিদিনই কেউ না কেউ আক্রান্ত হচ্ছে। শুরুতে ইউরোপে হানা দিলেও এখন আমাদের দেশেও করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে দিন দিন সেই সাথে মারাও যাচ্ছে যেটা কোনভাবেই কাম্য না।

এতকিছুর পরেও মনে হচ্ছে আমাদের সবার মাঝেই সচেতনতার অনেক অভাব। আমরা এখনও গুজবে কান দিয়ে রাত ৩ টার সময় থানকুনি পাতা খাওয়ার জন্য দৌড়াই। হয়তো অনেকেই এখনও আমরা করোনা সম্পর্কে ভালোভাবে জানিই না। তাই করোনা সম্পর্কে কিছু তথ্য তুলে ধরা এবং এই সময় টাতে বাসায় থেকে কিভাবে সময় কাজে লাগাতে পারি সেই বিষয়েই আজকের টিউন।


এই ভাইরাসের পূর্ববর্তী লক্ষণগুলো হলো –

  1. সর্দি
  2. গলা ব্যথা
  3. কাশি
  4. মাথা ব্যাথা
  5. জ্বর
  6. হাঁচি
  7. অবসাদ
  8. শ্বাস নিতে কষ্ট হওয়া


করোনা ভাইরাস প্রতিরোধ –

  1. হাঁচি বা কাশির পরে হাত ধুয়ে নিন
  2. কাশি বা হাঁচির আগে মুখ ঢেকে নিন
  3. আপনার যদি মনে হয় যে আপনি সংক্রামিত, তাহলে কোনো ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠতা এড়িয়ে চলুন
  4. রান্না না করা গোশত ও ডিম খাওয়া এড়ান
  5. নিজেকে সারাক্ষণ হাইড্রেট রাখুন
  6. লক্ষণগুলো দেখা দেয়া মাত্রই ওষুধ খান এবং পরিস্থিতি গুরুতর হয়ে উঠতে দেবেন না
  7. যথাযথ বিশ্রাম নিন
  8. ভিড় থেকে দূরে থাকুন

করোনা ভাইরাস থেকে বাঁচার অন্যতম উপায় হচ্ছে বিশেষ প্রয়োজন ছাড়া বাহিরে না যাওয়া এবং সম্পূর্ণ ভাবে ঘরের ভেতর থাকা। বিভিন্ন সংবাদ মাধ্যম এবং সরকার থেকে এটাই বারবার বলা হচ্ছে। কিন্তু আমরা বাঙ্গালীরা জাতিগত ভাবে এতোটাই আমোদপ্রিয় যে এই সংকটের সময়েও আমরা দলবল নিয়ে ঘুরতে যাই। নিজের জন্য না হলেও নিজের পরিবারের জন্য হলেও এই সময়ে সবার বাসায় অবস্থান করা উচিৎ।




বাসায় সময় টাকে কাজে লাগান –

বাসায় থেকে এই সময় টাকে আমরা কাজে লাগাতে পারি। এই সময়ে বিভিন্ন প্রতিষ্ঠান অনলাইন এ বিভিন্ন বিষয়ের উপর ক্লাস নিচ্ছে, আমরা সেগুল দেখতে পারি।

গুগল টিচারদের জন্য বিশেষ একটি পেজ এনেছে, যার নাম ‘টিচ ফ্রম হোম’। এই পেজে কিভাবে বাসায় বসে বিভিন্ন টুল (গুগলের) ব্যবহার করে ক্লাস নেওয়া যায় তার টিউটোরিয়াল আছে। আর এই পেজ প্রতিদিনই আপডেট করা হচ্ছে, আর যুক্ত হচ্ছে নতুন নতুন আইডিয়া।

তাছাড়া ভিডিও দেখার জনপ্রিয় মাধ্যম ইউটিউবও তাদের ‘লার্ন@হোম’ নামের চ্যানেল লঞ্চ করেছে। এছাড়া বিভিন্ন বয়সের বাচ্চাদের শিক্ষা চ্যানেল প্রমোট করছে। অর্থাৎ আপনি বাসায় থেকেও যাতে কোনোভাবেই শিক্ষা থেকে বঞ্চিত না হোন সে ব্যবস্থা করা হয়েছে।

সেই সাথে গুগলের অ্যাপ কর্মের “Learn” অপশন থেকেও আপনি খুঁজে নিতে পারেন অনেক রিসোর্স। এই “Learn” ট্যাব ব্যাবহার করে যে কেউ চাইলেই খুব সহজেই তাদের দক্ষতা কে বাড়িয়ে নিতে পারবে, যা তাদের চাকরির ক্ষেত্রে অনেক সাহায্য করবে।

এই “Learn” ট্যাব এ বিভিন্ন ভিডিও, আর্টিকেল এবং রিসোর্স পাওয়া যাবে যেগুলো স্কিল ডেভেলপমেন্ট এর সাথে সরাসরি সম্পর্কিত। আপনি চাইলে ভিডিও গুলো মার্ক করে রাখতে পারেন, ফেভারিত করেও রাখতে পারেন যেটা পরবর্তী তে নির্দিষ্ট কোন ভিডিও খুঁজে পেতে সাহায্য করবে।বাংলাদেশ এর স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যাক্তি যারা স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করেন তারাই প্রতিনিয়ত এই রিসোর্স গুলো তৈরি করে যাচ্ছেন।



প্রতিদিন অন্তত কিছু সময় যদি আমরা এই “Learn” অপশন এর রিসোর্স গুলো এক্সপ্লোর করি , তাহলে আমাদের ক্যারিয়ার কে সামনের দিকে এগিয়ে নিতে আরও অনেক সহজ হবে আশা করি।

তাই এই সময়ে করোনায় আতঙ্কিত না হয়ে বাসায় থাকুন আর kormo অ্যাপ এর “Learn” অপশন ব্যাবহার করে ফ্রি সময়টাকে কাজে লাগান।


অ্যাপ ডাউনলোড লিংক

করোনায় আতঙ্ক নয়

সচেতনতায় প্রতিকার হয়


ফেসবুকে আমি