উবারের ২০০ কোটি ডলারের শেয়ার বিক্রি সফটব্যাংকের

1 min read

Bonikbarta

উবারের ২০০ কোটি ডলার মূল্যের শেয়ার বিক্রি করে দিয়েছে সফটব্যাংক। গত সোমবার প্রকাশিত একটি নথিতে তথ্য উঠে এসেছে। মার্কিন রাইডশেয়ারিং জায়ান্টের মূল্যবৃদ্ধির সুযোগে জাপানি ব্যাংক শেয়ার বিক্রি করে দেয়। খবর এএফপি।

উবারের ওয়েবসাইটে মার্কিন স্টক ফাইলিং অনুযায়ী, সফটব্যাংকের অনুমোদিত ভিশন ফান্ড কোটি ৮০ লাখ শেয়ার প্রতিটি ৫৩ দশমিক ৪৬ ডলার হিসাবে বিক্রি করেছে। বিক্রির পরও প্রতিষ্ঠানটি উবারের প্রধান শেয়ারহোল্ডার হিসেবে রয়ে গেছে। এখনো ব্যাংকটি উবারের ১০ শতাংশ অর্থাৎ হাজার কোটি ডলার মূল্যের শেয়ারের মালিক।

সফটব্যাংক সাম্প্রতিক বছরগুলোয় বিশ্বজুড়ে রাইড শেয়ারিং প্লাটফর্মগুলোয় বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে। ক্যালিফোর্নিয়াভিত্তিক উবার থেকে শুরু করে চীনের ডিডি চুচিং, সিঙ্গাপুরের গ্র্যাব ভারতের ওলা পর্যন্ত খাতের বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যাংকটির বিনিয়োগ রয়েছে।

উবারের শেয়ারদর ২০১৯ সালের মে মাসে প্রথম ট্রেডিং দিনে ৪২ ডলার থেকে মার্চের শেষে এসে ১৫ ডলারে নেমে এসেছিল। তবে লকডাউনে বাড়িতে আটকে থাকা লোকদের জন্য খাদ্য বিতরণে চাহিদা বাড়ায় প্রতিষ্ঠানটির শেয়ারদর আবারো বাড়তে থাকে।

উবারের শেয়ার বিক্রির খবরের পর সফটব্যাংক গ্রুপের শেয়ারদরও বেড়ে গেছে। টোকিওতে দিনের শুরুতে বিনিয়োগ জায়ান্টটির শেয়ারদর শূন্য দশমিক শতাংশ বেড়ে হাজার ৫০ ইয়েনে পৌঁছেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | liitheme by LIILab.